মহিলাদের মসজিদে গমন সম্পর্কে চার মাযহাবের ইমামগণের মতামত
ক. ফিকহে হানাফী
হানাফী ইমামগণের মতে যুবতীদের মসজিদের জামাতে শরীক হওয়া মাকরূহ। বৃদ্ধাদের ক্ষেত্রে ইমাম আবু হানীফা রা. ফযর , মাগরিব ও ইশার নামাযে মসজিদে গমন করার অবকাশ দিয়েছেন।
ইমাম আবু ইউসুফ ও ইমাম মুহাম্মদ র.-এর মতে বৃদ্ধা মহিলারা পাঁচ ওয়াক্ত নামাযেই মসজিদের জামাতে শরীক হতে পারবে।
উল্লেখ্য, হানাফী মাযহাবের ইমামগণ উপরোক্ত ফয়সালা ফেতনার আশঙ্কা থাকা বা না থাকার ভিত্তিতে প্রদান করেছেন।
পরবর্তী যুগে দিনে কিংবা রাতে যুবতী কিংবা বৃদ্ধা সব মহিলা জন্য ফেতনার আশঙ্কা বিদ্ধমান থাকায় সকল নামাযে মসজিদের জামাতে শরীক হওয়া নিষেধ করে ফাতওয়া জারি করেছেন।
* আল্লামা কাসানী র. বলেন-
وَلَا يُبَاحُ لِلشَّوَابِّ مِنْهُنَّ الْخُرُوجُ إلَى الْجَمَاعَاتِ، بِدَلِيلِ مَا رُوِيَ عَنْ عُمَرَ – رَضِيَ اللَّهُ عَنْهُ – أَنَّهُ نَهَى الشَّوَابَّ عَنْ الْخُرُوجِ؛ وَلِأَنَّ خُرُوجَهُنَّ إلَى ا;’لْجَمَاعَةِ سَبَبُ الْفِتْنَةِ، وَالْفِتْنَةُ حَرَامٌ، وَمَا أَدَّى إلَى الْحَرَامِ فَهُوَ حَرَامٌ.
যুবতীদের জন্য জামাতে বা মসজিদে আগমন বৈধ নয়। যার প্রমাণ হযরত ওমর রা. যুবতীদের মসজিদে আসতে নিষেধ করেছেন। কেননা যুবতীদের উপস্থিত হওয়াটা ফেতনার কারণ। আর ফেতনা সৃষ্টি করা হারাম এবং যে কাজের মাধ্যমে ফেতনার সৃষ্টি হয় তাও হারাম।
* ইনায়াহ শরহে হিদায়াহ গ্রন্থে উল্লেখ আছে-
وَلَقَدْ نَهَى عُمَرُ النِّسَاءَ عَنْ الْخُرُوجِ إلَى الْمَسَاجِدِ فَشَكَوْنَ إلَى عَائِشَةَ – رَضِيَ اللَّهُ عَنْهَا – فَقَالَتْ: لَوْ عَلِمَ النَّبِيُّ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ – مَا عَلِمَ عُمَرُ – رَضِيَ اللَّهُ عَنْهُ – مَا أَذِنَ لَكُنَّ فِي الْخُرُوجِ، فَاحْتَجَّ بِهِ عُلَمَاؤُنَا وَمَنَعُوا الشَّوَابَّ عَنْ الْخُرُوجِ مُطْلَقًا.
হযরত উমর রা. তার খিলাফতকালে নারীদেরকে মসজিদে আসতে নিষেধ করেন। তখন হযরত আয়েশা রা.-এর নিকট উমর রা.-এর এ সিন্ধান্তের বিরুদ্ধে অভিযোগ করেন। জবাবে হযরত আয়েশা রা. বলেন, তোমাদের চালচলন সম্পর্কে হযরত উমর রা. যা জানেন তা যদি রাসূল স. অবগত হতেন তাহলে রাসূল স. তোমাদের কখনো মসজিদে গমনের অনুমতি দিতেন না।
আল্লামা আইনি র. বলেন, আমাদের উলামায়ে কিরাম এ হাদীসকে দলীলস্বরূপ গ্রহণ করে যুবতীদের জন্য মসজিদে আসা একেবারে নিষেধ করে দিয়েছেন। [আল ইনায়াহ : ১/৩৭৬]
.
* হিদায়াহ গ্রন্থে রয়েছে-
ويكره لهن حضور الجماعات ” يعني الشواب منهن لما فيه من خوف الفتنة ” ولا بأس للعجوز أن تخرج في الفجر والمغرب والعشاء ” وهذا عند أبي حنيفة رحمه الله ” وقالا يخرجن في الصلوات كلها ” لأنه لا فتنة لقلة الرغبة إليها فلا يكره كما في العيد
সারমর্ম- যুবতীদের জন্যে মসজিদের জামাতে অংশগ্রহণ একেবারে মাকরূহ । বৃদ্ধাদের জন্য ফযর মাগরিব ,এশাতে জায়েয। যোহর আসরে না জায়েয। এটা ইমাম আবু হানীফার নিকট। আর অপর দুইজন ইমামের দৃষ্টিতে বৃদ্ধাদের প্রতি মানুষের আকর্ষণ কম থাকায় পাঁচ ওয়াক্ত নামাযে মসজিদে গমন বৈধ। [হিদায়া : ১২৬/১]
* আউযাজুল মাসালিক গ্রন্থে আছে,
افتي المشائخ المتأخرون بمنعها أي العجوز من حضور الصلوات كلها والشابات ولابعد في اختلاف الاحكام باعتبار اختلاف احوال الناس فأفتو بمنع العجائز مطلقا كما منعت الشواب بجامع شيوع الفساد. (اوجزالمسالك: ৪/১৫৪)
পরবর্তী মাশায়িখগণ বৃদ্ধাদেরকেও সকল নামাযে অংশগ্রহণ থেকে নিষেধ করেছেন যেমনিভাবে যুবতীদের নিষেধ করা হয়েছিলো। (কেননা) মানুষের অবস্থার পরিবর্তন আসাটা নতুন কিছু নয়। এ দৃষ্টিকোণ থেকে ফেতনার দিকে লক্ষ করে যুবতীদর ন্রায় বৃদ্দাদে;র কেও মসজিদে আসতে নিষেধ করে দেয়া হয়েছে। [১৫৪/৪]
* ফাতওয়ায়ে আলমগীরী তে আছে-
وَالْفَتْوَى الْيَوْمُ عَلَى الْكَرَاهَةِ فِي كُلِّ الصَّلَوَاتِ لِظُهُورِ الْفَسَادِ. كَذَا فِي الْكَافِي وَهُوَ الْمُخْتَارُ. كَذَا فِي التَّبْيِينِ.
বর্তমান যামানায় ফাতওয়া নারীদের যেকোন নামাযের জন্য মসিজদে আগমন মাকরূহ। কারণ বর্তমানে ব্যপক হারে ফেতনা ছড়িয়ে পড়েছে, [দ; ফাতওয়ায়ে আলমগীরী ৮৯/১]
খ. মালেকী মাযহাবের মত
—————————————-
মালেকী মাযহাবের ইমাগণনের মতে সকল মহিলার জন্য মসিজদে গমনের অনুমতি নেই। কারো কারো ক্ষেত্রে বিশেষশর্ত স্বাপেক্ষ অনুমতি থাকলেও না যাওয়া উত্তম।
আশ শারহুল কাবীর গ্রন্তে উদ্ধৃত আছে-
وَ جَازَ خُرُوجُ مُتَجَالَّةٍ لَا أَرَبَ لِلرِّجَالِ فِيهَا غَالِبًا (لِعِيدٍ وَاسْتِسْقَاءٍ) وَالْفَرْضُ أَوْلَى (وَ) جَازَ خُرُوجُ (شَابَّةٍ لِمَسْجِدٍ) لِصَلَاةِ الْجَمَاعَةِ وَلِجِنَازَةِ أَهْلِهَا وَقَرَابَتِهَا بِشَرْطِ عَدَمِ الطِّيبِ وَالزِّينَةِ وَأَنْ لَا تَكُونَ مَخْشِيَّةَ الْفِتْنَةِ…..الخ
قال الدسوقي: قوله جاز خروج متجالة أي جوازا مرجوعا أنه خلاف الاولي وقوله شابّة أي غير فارهة في الشباب والنجابة، أما الفارهة فلا تصلح اصلا.
এমন বয়োবৃদ্ধ মহিলা যাদের প্রতি সাধারণত পুরূষের আগ্রহ থাকেনা; তাদের জন্য ঈদ ও ইস্তিসকার উদ্দেশ্যে মসজিদে বের হওয়া এ শর্তে বৈধ যে তারা সুগন্ধি ব্যবহার করবে না। সাজসজ্জা পরিহার করবে। ফিতনায় পতিত হওয়ার আশংকা মুক্ত হতে হবে ইত্যাদি ।
ইমাম দুসুকী র. বলেন, বয়োবৃদ্ধেেদর বের হওয়া জায়েয এর অর্থ হচ্ছে, অনুত্তম। যুবতী যে শর্ত সাপেক্ষে বের হওয়া জায়েয বলা হয়েছে সেটা যারা সুন্দর আকর্ষণীয় নয় তাদের ক্ষেত্রে । আর যারা সুন্দর আকর্ষণীয় তারা নামাযের জন্য মোটেই বের হওয়ার অনুমতি নেই। [আউজাযুল মাসালিক : ১৫৪/৪]
গ. শাফেয়ী মাযহাবের মতামত
——————————————–
শাফেয়ী মাযহাবের ইমামদের মতে যুবতীদের জন্য মসজিদে গমন মাকরূহ। অন্যদের জন্য অনুত্তম, ঘরে পড়াই শ্রেয়।
শাফেয়ী মাযহাবের সুপ্রসিদ্ধ কিতাব ‘আল মাজমু’-তে রয়েছে-
قَالَ أَصْحَابُنَا إنْ كَانَتْ شَابَّةً أَوْ كَبِيرَةً تُشْتَهَى كُرِهَ لَهَا وَكُرِهَ لِزَوْجِهَا وَوَلِيّهَا تَمْكِينُهَا مِنْهُ وَإِنْ كَانَتْ عَجُوزًا لَا تُشْتَهَى لَمْ يُكْرَهْ وَقَدْ جَاءَتْ أَحَادِيثُ صَحِيحَةٌ تَقْتَضِي هَذَا التَّفْصِيلَ
অর্থাৎ শাফেয়ী ইমামগণ বলেন, মহিলা যদি যুবতী কিংবা এমন বয়স্কা হয় যে, পুরুষের দৃষ্টি আকর্ষণ করে; তাহলে তাদের জন্য মসজিদে গমন মাকরূহ। আর যে বৃদ্ধা পুরুষের দৃষ্টি আকর্ষণ করে না তার জন্য মসজিদে গমন মাকরূহ নয়। এ ব্যাপারে অনেক সহীহ হাদীস এসেছে যেগুলো যুবতী ও ব্দ্ধৃার হুকুমের মাঝে তারতম্যের দাবী রাখে। [আল মাজমূ ১৭১/৪]
ঘ. হাম্বলী মাযহাবের মতামত
——————————————-
হাম্বলী মাযহাবেও যুবতী সুন্দরী রমনীদের ক্ষেত্রে মসজিদে গমন মাকরূহ। অন্যান্যদের জন্য মসজিদ গমন মাকরূহ না হলেও অনুত্তম বরং ঘরে পড়াই উত্তম।
আউযাজুল মাসালিক গ্রন্থে নাইলুল মাআরিব কিতাবের উদ্ধৃতিতে বলা হয়েছে-
ويكره لحسناء حضورها مع الرجال، ويباح لغيرها حضور الجماعة.
সুন্দরীদের জন্য পুরুষদের সাথে জামাতে অংশগ্রহণ মাকরূহ। অন্যান্যদের জন্য অবকাশ আছে। [আওজায : ১৫৪/৪]
চার মাযহাবের মতামতের সারকথা
——————————————————
ক্স যুবতী মহিলাদের জন্য মসজিদে গমন চারো মাযহাবের ইমামগণের মতে মাকরূহ। আর যারা একেবারে বয়োবৃদ্ধ তাদের ব্যাপারে সকল মাযহাবের বক্তব্য থেকে কিছু শর্তসাপেক্ষে মসজিদ গমনের অবকাশ বুঝা যায়। আর মাঝামাঝি যেসব মহিলা আছে তাদের ক্ষেত্রে কেউ কঠিন শর্তের সাথে অবকাশ দিয়েছেন আবার কেউ মসজিদ গমনের একেবারেই নিষেধ করেছেন।
ক্স ফুকাহায়ে কেরামের কারো মতেই সব শর্ত বিদ্যমান থাকাবস্থায়ও মহিলাদের মসজিদে যাওয়া ওয়াজিব বা সুন্নাত পর্যায়ের কোনো আমল নয় । আবার শর্ত লঙ্ঘন করে মসজিদে যাওয়া কারো মতেই বৈধ নয়।
ক্স মহিলাদের মসজিদে গমন শর্ত সাপেক্ষেও জরুরী, সুন্নাত বা উত্তম না হওয়ায় পরবর্তী হানাফী ইমামগণ বর্তমান যুগে মহিলাদের গাফলত, খামখেয়ালী এবং চতুর্মুখী ফেতনার কথা বিবেচনা করে জামাতে অংশগ্রহণ নিষিদ্ধ করে দিয়েছেন।
সারসংক্ষেপ
——————
রাসূল স.-এর হাদীস, সাহাবাদের আছার ও ফিকহের ইমামগণের বক্তব্য ও সিদ্ধান্তমূলক ফাতওয়ার আলোকে এটা দিবালোকের মতো পরিষ্কার যে বর্তমান যামানায় কোনো মহিলার জন্যই মসজিদের জামাতে হাযির হওয়ার উদ্দেশ্যে ঘর থেকে বের হওয়া জায়েয নেই। কারণ যামানাটা ফেতনা ফাসাদের ।
বর্তমানে মহিলারা ঘর থেকে বের হওয়ার শরয়ী শর্তাবলী পালনে ব্যর্থ । মসজিদে না যাওয়াতে একটি উত্তম কাজও ছুটে যাচ্ছে না। বরং ঘরের নামাযে উত্তমের উপর আমল হচ্ছে।
রাসুলের যুগে যেসব কারণে মসজিদে যাওয়া হতো তা বর্তমানে অনুপস্থিত। সুতরাং উত্তম আমল বাদ দিয়ে প্রবল গুনাহের আশঙ্কার পথ অবলম্বন করা কোনো বিবেকবান মানুষের কাজ হতে পারে না। এরপরও যদি কেউ আজকের যমানায় বিচার বিশ্লেষণ না করে হাদেিসর মমৃ, লক্স্য উদ্দেশ্য এবং গভীরতার দিকে না তাকিয়ে মুসলিম রমনী দের গৃহের নিরাপদ প্রাচির ভেঙ্গে বের করে আনার অপচেষ্টায় লিফ্ত থাকে। সে হয়তো হাদীস কুরআনে র ব্যপারে অজ্ঞ বা বিধর্মীয় ষড়যন্ত্র কারীদের শিকার না হয় সে খলীফায়ে রাসুল হযরত উমর এবং হযরত আয়েশা সহ সকল সাহাবিদের চেয়ে অধিক জ্ঞানী হওয়ার দাবীদার।
মসজিদে মহিলাদের নামাযের ব্যবস্থা সম্পর্কে শরঈ বিধান
÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷÷
আজ পৃথিবীতে অশ্লীলতা ও বেহায়াপনার ছড়াছড়ি। ইসলামের শত্রুরা বিভিন্ন কৌশলে মুসলমানদের ঈমান, আকীদা, কৃষ্টি-কাল্চার ধ্বংসের ষড়যন্ত্রে লিপ্ত। তাদের একটি বড় ষড়যন্ত্র মুসলিম নারীদের ঘর থেকে বের করে ইসলামী চিন্তা-চেতনাকে সমূলে বিনাশ করা। তাদের রাষ্ট্রবিরোধী, সমাজবিরোধী বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে ইসলামও মুসলমানদের সুনাম ক্ষুণ্ন করা। ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে চতুর্মুখী ষড়যন্ত্রের এই যুগে বন্ধুবেশী বিশেষ একটি মহল সরলমনা মুসলিম নারীদের দ্বীনের দোহাই দিয়ে ঘর থেকে বের করার নতুন কৌশল অবলম্বন করেছে। তা হচ্ছে, সাওয়াবের লোভ এবং বিভিন্ন যুক্তি দেখিয়ে নারীদের নামাযের জন্য মসজিদে এবং ঈদগাহে নিয়ে যাওয়া। প্রতারিত হয়ে নারী রাও অধিক সাওয়াবের আশায় গৃহকোণ ত্যাগ করে মসজিদ ও ঈদগাহে ছুটে চলছে।
অথচ নারীদের ওপর ঈদ ও জুমু’আর নামায কোনোটাই ওয়াজিব নয়। পাঁচ ওয়াক্ত নামাযের জন্যও মহিলাদের মসজিদে না গিয়ে ঘরে পড়াতেই বেশি সাওয়াব বলে সহীহ হাদীসে প্রমাণিত। তাদের জামাতে নামায আদায়ের জন্য ঘর থেকে বের হওয়া শরীয়ত অনুমোদিত নয়। বিষয়টি স্পষ্ট হওয়ার জন্য কোরআন-হাদীসের আলোকে সামান্য আলোকপাত করা হলো।
নারীদের ঘর থেকে বের হওয়ার বিধান পবিত্র কোরআনের অনেক আয়াতে এবং রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর অসংখ্য হাদীসে মহিলাদের নিজ নিজ ঘরে অবস্থান করার প্রতি অত্যাধিক তাগিদ দেওয়া হয়েছে। সেসব আয়াত ও হাদীসসমূহ পর্যালোচনা করলে বুঝে আসে, যতদূর সম্ভব নারীদের স্বীয় গৃহে অবস্থান করা এবং একান্ত অপারগতা ব্যতীত ঘর থেকে বের না হওয়া জরুরি।
মহান আল্লাহ তা’আলা ইরশাদ করেন,
“আর তোমরা নিজ গৃহে অবস্থান করবে এবং প্রাক-জাহেলী যুগের মতো সৌন্দর্য প্রদর্শন করো না। আর তোমরা নামায কায়েম করো, যাকাত প্রদান করো এবং আল্লাহ ও তাঁর রাসূলের আনুগত্য করো। হে নবী পরিবার! আল্লাহ তো কেবল চান তোমাদের থেকে অপবিত্রতাকে দূরীভূত করতে এবং তোমাদের সম্পূর্ণরূপে পবিত্র করতে। আর তোমাদের ঘরে আল্লাহর যে আয়াতসমূহ ও হিকমত পঠিত হয়, তা তোমরা স্মরণ রেখো। নিশ্চয়ই আল্লাহ অতি সূক্ষ্মদর্শী, সম্যক অবহিত।” (সূরা আহজাব, আয়াত ৩৩, ৩৪)
হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) বলেন
“নারীগণ আপাদমস্তক ঢেকে রাখার বস্তু। যখনই সে ঘর থেকে বের হয় শয়তান তার প্রতি উঁকি ও কুদৃষ্টি দিতে থাকে।” (জামে তিরমিযী, হা. ১১৭৩)
অন্য বর্ণনায় রয়েছে, “নিঃসন্দেহে তখনই সে আল্লাহর পছন্দনীয় থাকে, যখন স্বীয় বাড়ির সবচেয়ে গোপন স্থানে অবস্থান করে।” (সহীহ ইবনে খুযাইমা, হা. ১৬৮৬)
ইমাম তিরমিযী (রহ.) বলেন, হাদীসটি হাসান ও সহীহ।
আরেক হাদীসে রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন, “নারীদের সৌন্দর্যের দিকে তাকানো ইবলিস শয়তানের বিষাক্ত তীরসমূহ থেকে একটি তীর।” (মুস্তাদরাকে হাকেম , হা. ৭৮৭৫, হিলয়াতুল আওলিয়া ৬/১০১)
হাকেম (রহ.) বলেন, হাদীসটি সহীহ।
সবার জানা আছে যেকোনো তীর ভয়ঙ্কর মারণাস্ত্র, আর বিষাক্ত তীর আরো ভয়ঙ্কর প্রাণঘাতী। মানুশের ঈমান-আমল নষ্ট করার এবং তাদের পথভ্রষ্ট করার অসংখ্য হাতিয়ার শয়তানের রয়েছে। তন্মধ্যে সর্বাধিক ভয়ঙ্কর নারী। এ ব্যাপারে শয়তানের বক্তব্য চিন্তাশীল ব্যক্তিদের চিন্তাশক্তিকে আরো গতিশীল করবে।
বিভিন্ন কিতাবে উল্লেখ আছেঃ যখন আল্লাহ তা’আলা নারী জাতিকে সৃষ্টি করেন, তখন ইবলিস বলল, তুমি (হে নারী) একাই আমার বাহিনীর অর্ধেকের সমতুল্য। তুমি আমার রহস্য ভেদের স্থান। তুমি আমার সেই তীর, যা কখনো লক্ষ্যভ্রষ্ট হয় না। (মাকাইদুশ শয়তান, ইবনে আবিদ্দুনিয়া, পৃ : ৫৯)
উপর্যুক্ত আয়াত ও হাদীসসমূহ থেকে বোঝা গেল, নারীদের ঘরে অবস্থান করার মধ্যেই তাদের নিজেদের এবং অন্য সকলের মঙ্গল নিহিত। নারীদের নামায একজন ব্যক্তি নারী হোক, পুরুষ হোক ঈমান আনয়ন করার পর সর্বাধিক গুরুত্বপূর্ণ যে ইবাদতটি করতে হবে তা হলো নামায। নামায আদায় জামাতের সাথেও করা যায়, একাকীও করা যায়। নামায আদায়ের স্থান মসজিদও হতে পারে, আবার ঘর বা অন্য কোনো স্থানও হতে পারে। এসব বিষয়ে নারী-পুরুষের মধ্যে বিধানগত দিক দিয়ে যথেষ্ট পার্থক্য রয়েছে। দুজনের বিধান এক ও অভিন্ন মনে করার অবকাশ নেই। কোরআন – হাদীস ও শরীয়তের বিধিবিধান সম্পর্কে অজ্ঞ, অনভিজ্ঞ ও অপরিণামদর্শীরাই এসব বিষয়ে নারী-পুরুষকে এক কাতারে দাঁড় করানোর অপচেষ্টায় লিপ্ত।
রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) যেখানে যথেষ্ট ছাড় দিয়ে শিথিলতা প্রদর্শন করে নারীদের একাকী ঘরে নামায আদায়ের নির্দেশ ও উৎসাহ দিয়েছেন, সেখানে কিছু অপরিণামদর্শী লোক রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর দেওয়া ছাড়কে উপেক্ষা করে কথিত দ্বীন ও সাওয়াবের নামে তাদের ঘর থেকে বের করে পুরুষের কাতারে দাঁড় করানোর জন্য উঠেপড়ে লেগেছে। তাদের পক্ষে শরীয়তের মেজাজ বোঝা কঠিন ও অসম্ভব হওয়ারই কথা। দু’আ করি, আল্লাহ তা’আলা সকলকে দ্বীনের সহীহ বুঝ দান করুক। এখানে নারীদের নামায প্রসঙ্গে কিছু আলোচনা করার প্রয়াস পাব ইনশাআল্লাহ।
.